ভীষ্মপঞ্চক ব্রত পালন।bhishma panchak 2018 iskcon bengali vrat katha।bhishma panchaka vrata procedure
  • Guruji
  • General Astrology
  • Comments Off on ভীষ্মপঞ্চক ব্রত পালন।bhishma panchak 2018 iskcon bengali vrat katha।bhishma panchaka vrata procedure

ভীষ্মপঞ্চক ব্রত পালনের নিয়ম।bhishma panchak 2018 iskcon bengali vrat katha।bhishma panchaka vrata procedure।This bangla iskcon bhishma panchaka vrata katha 2018 video about bhishma panchak vrat and bhishma panchaka vrata procedure. ভীষ্ম পঞ্চক ব্রত।যারা ভীষ্ম পঞ্চক পালন করতে চান, তাদের ব্রতটি পূর্ণিমা তিথি পর্যন্ত ব্রত পালন করা উচিত। এই বছর মায়াপুরে এই ব্রতটি ১৯শে নভেম্বর থেকে ২৩শে নভেম্বর পালিত হচ্ছে। সাধারণত এই ব্রতটি পাঁচদিনের। আপনাদের রাধাকৃষ্ণ বিগ্রহ অথবা অন্য যেকোন বিগ্রহকে ঘৃত প্রদীপ এবং ফুল নিবেদন করা উচিত। প্রথম দিন ভগবানের শ্রীচরণপদ্মে পদ্মফুল নিবেদন করা হয়। দ্বিতীয় দিন উরুতে বেলপাতা নিবেদন করা হয়। তৃতীয়দিন ভগবানের নাভিদেশে গন্ধদ্রব্য নিবেদন করা হয়। চতুর্থদিন ভগবানের স্কন্ধে জবাফুল নিবেদন করা হয়। আর পঞ্চমদিনে ভগবানের মস্তকে মালতীফুল নিবেদন করা হয়। যদি আপনি গঙ্গায় স্নান করতে এবং তর্পণ করতে যেতে না পারেন, তাহলে আপনি তিনবার “”গঙ্গা”” উচ্চারণ করতে পারেন এবং ভীষ্মদেবের উদ্দেশ্যে তর্পণ, অর্ঘ্য এবং প্রণাম নিবেদন করার সময় নিম্নোক্ত তিনটি মন্ত্র উচ্চারণ করতে পারেন।
তর্পণ
ওঁ বৈয়াগ্রপদ্য গোত্রায়
সংস্কৃতি প্রবরায় চ।
অপুত্রায় দদাম্যেতৎ
সলিলং ভীষ্মবর্মণে।।
অর্ঘ্য
বসুনামাবতারায়
শান্তনোরাত্মজায় চ।
অর্ঘ্যং দদামি ভীষ্মায়
আজন্ম ব্রহ্মচারিণে।।
প্রণাম
ওঁ ভীষ্ম শান্তনবো বীরঃ
সত্যবাদী জিতেন্দ্রিয়ঃ।
অভিরদ্ভিরবাপ্নোতু
পুত্রপৌত্রচিতাং ক্রিয়াম্।।
#ভীষ্মপঞ্চকব্রত #bhishmapanchak2018 #bhishmapanchakvrat #iskcon
যদি এই ভিডিওটি আপনাদের ভালো লাগে তবে অবশ্যই KRISHNA BHABNAMRITO চ্যানেলটি সাবস্কাইব করুন ও ভিডিওটিকে like, share ও comment করতে ভূলবেন না ।হরেকৃষ্ণ
ব্রতের ৩টি স্তর:
ভক্তরা তাদের সুবিধামতো নিম্নোক্ত স্তরগুলোর যেকোনটি অনুসরণ করতে পারেন। এটি যেন তাদের সাধারণ ভক্তিমূলক সেবা ও দৈনন্দিন সাধনায় বিঘ্ন সৃষ্টি না করে।
১ম স্তর:
পঞ্চগব্যের একেকটি একেক দিনে গ্রহণ করা যেতে পারে।
১ম দিন: গোময়,২য় দিন: গোমূত্র, ৩য় দিন: দুধ (ক্ষীর), ৪র্থ দিন: দধি,৫ম দিন: গোময়, গোমূত্র, দুগ্ধ, দধি ও ঘিয়ের মিশ্রণে তৈরি পঞ্চগব্য।
২য় স্তর:
যদি কেউ ১ম স্তর অনুসরণ করতে না পারেন তবে ফলমূল গ্রহণ করা যেতে পারে। যেসব ফলে প্রচুর বীজ রয়েছে যেমন – পেয়ারা, ডালিম, পেঁপে, শসা প্রভৃতি বর্জন

Source : KRISHNA BHABNAMRITO

If you like the video. Please do visit the source channel on youtube.

Like, Share and Subscribe!